পার্বত্য চট্টগ্রাম ডেস্ক: পার্বত্য চট্টগ্রামের বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাহীনতার শঙ্কায় এবছর তিন জেলায় রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে বৌদ্ধ সম্প্রদায়ের কঠিন চীবর দানোৎসব উদযাপন বর্জন করার সিদ্ধান্ত নেয় পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘ। রবিবার (৬ অক্টোবর) দুপুরে রাঙ্গামাটি জেলা শহরের মৈত্রী বৌদ্ধ বিহারে এক সংবাদ সম্মেলন আয়োজন করেছে পার্বত্য ভিক্ষু সংঘ। এ সংবাদ সম্মেলনে লি‌খিত বক্তব্য পাঠ করেন পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি শ্রদ্ধালংকার মহাথের।

            তি‌নি এ সংবাদ সম্মেলনে বলেন, অতি সাম্প্রতি খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সাম্প্রদায়িক সহিংসতায় শতাধিক পাহাড়ি দোকানপাট ভাংচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ড সংঘটিত হয়। এ সহিংসতায় ৪ জন পহাড়ি নিহত হয়। এ সহিংসতার সময় বিভিন্ন বৌদ্ধ মন্দিরে হামলা, বৌদ্ধমূর্তি ভাঙচুর ও দানবাক্স লুট করা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এমন সহিংসতার ঘটনা ঘটেছে এ ধরনের অভিযোগ বরেন তিনি। এ ঘটনার পর এমন উত্তপ্ত প‌রি‌স্থি‌তিতে প্রশাসনের প্রতি কোনো আস্থা না থাকায় বৌদ্ধ সমাজ ও ভিক্ষুসংঘ উদ্বিগ্ন ও শঙ্কিত। এমন অনিশ্চয়তা ও নিরাপত্তাহীন পরিবেশে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ সমাজ ও ভিক্ষু সংঘ আসন্ন কঠিন চীবর দান অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে কোনো উৎসাহ ও নিরাপদ বোধ করছে না। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে দায়ক দায়িকা ও ভিক্ষু সংঘের মধ্যে আলোচনাক্রমে চলতি বছরে কঠিন চীবর দান অনুষ্ঠান বর্জন করার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করতে বাধ্য হয়েছি।

            সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বনভান্তে শিষ্য সংঘের সহ-সভাপতি সৌরজগৎ মহাথের, বান্দরবানের পার্বত্য ভিক্ষু পরিষদ সাধারণ সম্পাদক তেজপ্রিয় মহাথের, কাপ্তাই চিৎমরম রাজনিকায় মার্গের সহসভাপতি জ্ঞানবংশ মহাথের, ত্রিরত্ন ভিক্ষু অ্যাসোসিয়েশনের সভাপতি আগ্গাশ্রী মহাথের, খাগড়াছড়ি শাসনা রাক্ষিতা ভিক্ষু সংঘের সভাপতি সুমনা মহাথের, বৌদ্ধ শাসনা ভিক্ষু কল্যাণ পরিষদের সভাপতি সুরিয়েন্টা মহাথের, খাগড়াছড়ি ভিক্ষু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আগাসার থের প্রমুখ।

খবরটি 412 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen