বিশেষ খবর ডেস্ক: বাংলাদেশে ছাত্র জনতার কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে আওয়ামী লীগ সরকার পতন ঘটে। সরকার পতন হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে তড়িঘড়ি পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। ভারতের রাজনৈতিক আশ্রয়ের প্রত্যাশায় সামরিক হেলিকপ্টার যোগে ত্রিপুরা রাজধানী আগরতলা অবতরণ করেন তিনি। এরপর সামরিক বাহিনীর বিমান যোগে ভারতের রাজধানী নয়াদিল্লীতে পৌছেন শেখ হাসিনা। সোমবার (৫ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

            এদিকে বার্তা সংস্থা এ এফপি জানিয়েছে, এ দিন বেলা আড়াই টায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা উড্ডয়ন করেন। এ সময় তার ছোট বোন শেখ রেহানা সঙ্গে ছিলেন। শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা নিরাপদ স্থানে চলে গেছেন।

            দিল্লিতে অবতরণ করেছে শেখ হাসিনাকে বহনকারী বিমান: শেখ হাসিনাকে বহনকারী সামরিক বাহিনীর বিমানটি ভারতের রাজধানী নয়াদিল্লির কাছে হিন্দনের বিমান বাহিনীর একটি ঘাঁটিতে অবতরণ করেছে। এ দিন দুপুরের দিকে শেখ হাসিনাকে বহনকারী সামরিক বাহিনীর হেলিকপ্টারটি ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। এ তথ্য নিশ্চিত করেছে ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

            এ দিনে দেশ ছাড়ার আগে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। দেশের বিভিন্ন সংবাদ মাধ্যেম সূত্রে এ সব তথ্য জানা গেছে।

            সূত্রে জানা যায়, শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা রাজনৈতিক আশ্রয়ের প্রত্যাশায় ভারতের রাজধানী নয়াদিল্লীতে নিরাপদ স্থানে চলে গেছেন। শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সময় ও সুযোগ পাননি।

            গত জুনের শেষ দিকে হাইকোর্ট সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুণর্বহালের ঘোষণা দেওয়ার পর তার বিরোধিতা করে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। কিন্তু ১৪ জুলাই পর থেকে সে কোটা আন্দোলন সহিংস হয়ে ওঠে। সরকারের আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্র জনতার মধ্যকার সংঘাতে নিহত হয় আইন শৃংখলা বাহিনী সদস্যসহ আড়াই শতাধিক। মূলত তারপর থেকে শেখ হাসিনার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্র জনতা। সে আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলে আওয়ামী লীগ সরকার পতন ঘটেছে।

খবরটি 304 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen