জাতীয় ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছাত্র জনতার আন্দোলনে পদত্যাগ করতে বাধ্য হলেন। সোমবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রীর পদত্যাগের পর শ্রীলঙ্কান স্টাইলে আওয়ামী লীগ সরকারের পতন ঘটল। বিশ্ব আর একাটা শ্রীলঙ্কান স্টাইলে বাংলাদেশের আওয়ামী লীগ সরকারের পতনের ঘটনা প্রত্যেক্ষ করল। প্রধানমন্ত্রীর আওয়ামী সরকারের পতনের পর ভুয়া ভুয়া স্লোগানে গণভবনে প্রবেশ করেছেন হাজারো ছাত্র জনতা। গণভবনের প্রতিটি আসবাব যেমন লেপ, কাঁথা, বালিশ ও চেয়ার থেকে শুরু করে যে যা পাচ্ছে ভাগ করে নিচ্ছেন। যে যা পারছেন নিয়ে বের হয়ে যাচ্ছেন। গণভবন দখলের এমন দৃশ্য দেখা যাওয়ার কিছুক্ষণ পর জাতীয় সংসদ ভবনে প্রবেশ করে উল্লাস করতে দেখা যায় ছাত্র জনতার। এ সময় কেউ সংসদ সদস্যদের চেয়ারে বসে উল্লাস প্রকাশ করছেন তো কেউ স্পীকারের আসনের সামনে উপবিষ্ট আসনগুলোতে আরাম করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া একাদিক ভিডিওতে এমন চিত্র দেখা যায়।

            বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, এর আগে দুপুরের দিকে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়েন সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা উড্ডয়ন করেন। এ সময় তার ছোট বোন শেখ রেহানা সঙ্গে ছিলেন।

            বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচির ফলে আওয়ামী সরকারের পতন ঘণ্টা বেজে ওঠে। পরে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর বিকেল ৩ টা ৫০ মিনিটে জাতির উদ্দেশে ভাষণ দেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

খবরটি 374 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen