আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার উপকূলীয় শহর লাটাকিয়া বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার সকালের দিকে এ হামলা চালানো হয়েছে। সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যমের খবরে তা জানানো হয়। এদিকে, একই দিনে ইয়েমেনে হুথিদের লক্ষ্য করে অত্যাধুনিক বোমারু বিমান বি-৫২ থেকে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। প্রায় এক মাস ধরে লেবাননে হিজবুল্লাহর সাথে ইসরায়েলের সংঘাত চলছে। এর মাঝে ইয়েমেনে হামলা চালাল মার্কিন সামরিক বাহিনী।

            সিরিয়া ও ইয়েমেনে হুথি বিদ্রোহী গোষ্ঠী, লেবাননের হিজবুল্লাহ এবং গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস মধ্যপ্রাচ্যে ইরানের অন্যতম মিত্র শক্তি হিসেবে পরিচিত। গত ১ অক্টোবর ইসরায়েলে শত শত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। এছাড়া প্রায় প্রত্যেক দিন ইরানের মিত্র গোষ্ঠীগুলো ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে আসছে। ইরানের হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইসরায়েল। এর ফলে মধ্যপ্রাচ্যের একাধিক ফ্রন্টে যে যুদ্ধ চলছে তা সর্বাত্মক আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে তা বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি

            গত মাসে লেবাননে রাজধানী বৈরুতের দক্ষিণে ইসরায়েলি বিমান হামলা হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ও ইরানি বিপ্লবী গার্ডের একজন জেনারেল নিহত হন। এ জেনারেলের দাফন অনুষ্ঠানে অংশ নিয়ে সালামি ইসরায়েলকে সতর্ক করে দিয়েছেন।

খবরটি 271 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen