আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যোগ দিয়েছে আলজেরিয়া। দেশটির অর্থ মন্ত্রণালয় রোববার (১ সেপ্টেম্বর) এ ঘোষণা দিয়েছে। এ নিয়ে গত শনিবার সিদ্ধান্ত নেওয়া হয়। দক্ষিণ আফ্রিকার রাজধানী ক্যাপটাউন থেকে প্রথমে বিষয়টি জানান ব্যাংকটির প্রধান দিলমা রুসেফ।

            আলজেরিয়ার অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ব্রিকসের গুরুত্বপূর্ণ এই আর্থিক প্রতিষ্ঠানে যোগ দিয়ে বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থায় যুক্ত হওয়ার পথে বড় পদক্ষেপ নিলো আলজেরিয়া। আফ্রিকার যেসব দেশ প্রাকৃতিক গ্যাস রপ্তানি করে থাকে সেগুলোর মধ্যে আলজেরিয়া এগিয়ে আছে। দেশটি বলেছে ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমে তাদের মধ্য ও দীর্ঘমেয়াদি অর্থনীতি আরও শক্তিশালী হবে।

            ২০১৫ সালে প্রতিষ্ঠিত হওয়া ব্রিকস ব্যাংকের উদ্দেশ্য হলো উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলোর বিভিন্ন প্রকল্পে সহায়তা করা। ব্রিকস গত বছর তাদের পরিধি বাড়িয়ে মিসর, আরব আমিরাত, ইরান এবং সৌদি আরবকে তাদের নতুন সদস্য হিসেবে যুক্ত করে নেয়। ব্রিকসের প্রতিষ্ঠাকালীন সদস্য হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। এ দেশগুলোর নামের প্রথম অক্ষর দিয়ে জোটটির নামকরণ করা হয়েছে ‘ব্রিকস’। ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের উদ্দেশ্য হলো বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বিকল্প আর্থিক প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নেওয়া।

সূত্র: এএফপি

খবরটি 281 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen