স্টাফ রিপোর্টার, বান্দরবান: বাংলাদেশে অন্তবর্তীকালীন সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের ৩ জেলায় শিক্ষা, জীবনমান উন্নয়ন ও পরিবেশ রক্ষায় গুরুত্ব দিয়ে কার করা হবে। সোমবার (২৬ আগষ্ট) বান্দরবান সার্কিট হাউজে মতবিনিময় সভায় এ কথা বলেছেন। জেলায় কর্মকর্তা ও সুশীল সমাজ, বিভিন্ন রাজনৈতিক দলের সাথে তবিনিময় করেন  পার্বত্য উপদেষ্টা।

            উপদেষ্টা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের ৩ জেলায় মানসম্মত শিক্ষা পাচ্ছে না। অন্যান্য জেরায় শিক্ষা ব্যবস্থার যে পরিমান উন্নতি হয়েছে সে অনুপাতে পিছিয়ে রয়েছে পার্বত্য অঞ্চলের শিক্ষা ব্যবস্থা। এ দুর্বল কাঠামো শিক্ষায় মেধা প্রতিযোগিতায় টিকতে পারছে না শিক্ষার্থীরা।

জীবনমান উন্নয়ন কাজে জনগনের চাহিদাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হবে। জীবনমান উন্নতি হলে অভিবাবকরা নিজেদের সন্তানদের লেখাপড়ার মান উন্নত করতে পারবে। এ ছাড়া অক্সিজেন পরিমান বৃদ্ধির জন্য পরিবেশ রক্ষাকে গুরুত্ব দিয়ে কাজ করা হবে। তিনি আরো বলেন, এ অঞ্চলে শান্তি শৃঙ্খলা বজায় রাখা ও সারাদেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখা খুব জরুরী। পাহাড়ে চাঁদাবাজি, দুর্নীতি, অনিয়ম নিয়ে আমরা কঠোরভাবে কাজ করে যাবো। পার্বত্য চট্টগ্রামকে বৈষম্যমুক্ত পরিবেশে ফিরিয়ে আনা হবে।পার্বত্য চট্টগ্রামকে দল নিরপেক্ষ ও এলাকার উন্নয়নে নিবেদিত এমন সক্ষম ব্যক্তিদের জেলা পরিষদে অন্তর্ভুক্ত করা হবে।

            এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীন, ডিজিএফআই কর্নেল আসাদুল্লাহ জামশেদ, বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল আনোয়ারুল হক, জেলার সরকারি বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা।

            গত ২২ আগষ্ট থেকে ৬ দিনের সরকারি সফরে পার্বত্য উপদেষ্টা প্রথমে খাগড়াছড়ি পার্বত্য জেলায় সফর করেন। তারপর রাঙ্গামাটি পার্বত্য জেলায় সরকারি সফর করেন। শেষে বান্দরবান পার্বত্য জেলায় সরকারি সফর সমাপ্ত করে ঢাকায় উদ্দেশ্যে যাত্রা করেন।

খবরটি 292 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen