খেলা ডেস্ক: দেশের নানা ক্ষেত্রে চলছে সংস্কার। ক্রীড়াঙ্গনে সে উদ্যোগ চলমান। দেশের সকল জেলা, বিভাগীয়, মহিলা ও উপজেলা ক্রীড়া সংস্থার কমিটি ভাঙা হয়েছিল। সে কমিটি ভেঙে অ্যাডহক কমিটি গঠন হবে। সে অ্যাডহক কমিটির একটি রুপরেখা প্রদান করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। বিভাগ, জেলা ও উপজেলা ক্রীড়া পরিষদ তিনটি স্তরে অ্যাডহক কমিটি সাত সদস্য বিশিষ্ট। তিন স্তরে অ্যাডহক কমিটির কাঠামো বিন্যাস একই। সরাসরি ক্রীড়ার সঙ্গে সম্পৃক্ত (খেলোয়াড়, কোচ, রেফারী প্রমুখ) দুই জন সদস্য হিসেবে, ক্রীড়া সম্পৃক্ত/ সংগঠক ছাত্র প্রতিনিধি একজন, ক্রীড়া সাংবাদিক একজন সদস্য হিসেবে থাকবেন জেলা, বিভাগীয় ও উপজেলা ক্রীড়া সংস্থায়। স্থানীয় প্রেক্ষাপটে সর্বজন শ্রদ্ধেয় গ্রহণযোগ্য ক্রীড়ানুরাগী/ ক্রীড়াসংশ্লিষ্ট ব্যক্তি সদস্য হিসেবে থাকবেন।

            বিভাগীয় ক্রীড়া সংস্থায় পদাধিকার বলে আহ্বায়ক বিভাগীয় কমিশনার, জেলা ক্রীড়া সংস্থার আহ্বায়ক জেলা প্রশাসক ও উপজেলা ক্রীড়া সংস্থায় আহ্বায়ক উপজেলা নির্বাহী অফিসার। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন সরকারি একজন কর্মকর্তা। বিভাগীয় ক্রীড়া সংস্থায় উপপরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর (সংশ্লিষ্ট বিভাগীয় সদর দপ্তর যে জেলায় অবস্থিত সে জেলার), জেলা ক্রীড়া সংস্থায় সদস্য সচিব পদে থাকবেন জেলা ক্রীড়া অফিসার। কোনো জেলায় জেলা ক্রীড়া অফিসার পদ শূন্য থাকলে যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক সে দায়িত্ব পালন করবেন। উপজেলা ক্রীড়া সংস্থার সদস্য সচিব হিসেবে কাজ করবেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা।

            জাতীয় ক্রীড়া পরিষদের এ নির্দেশনা মোতাবেক বিভাগীয় কমিশনার বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা প্রশাসক জেলা ক্রীড়া সংস্থার কমিটি গঠন করে অনুমোদনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদে প্রেরণ করবে। উপজেলা নির্বাহী অফিসার উপজেলা ক্রীড়া সংস্থা গঠন করে জেলা প্রশাসকের কাছ থেকে অনুমোদন নেবে।

            একটি জেলা-বিভাগে খেলাধূলা আয়োজন ও ব্যবস্থাপনায় অনেক ব্যক্তির প্রয়োজন। বর্তমান অ্যাডহক কমিটি সাত সদস্য বিশিষ্ট হলে অ্যাডহক কমিটির সভাপতি/ আহ্বায়ক সভায় কোনো ব্যক্তিকে উপস্থিত করার বিশেষ অধিকার রাখেন। জাতীয় ক্রীড়া পরিষদ সচিব আমিনুল ইসলাম স্বাক্ষরিত চিঠি সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের প্রদান  করা হয়েছে। জেলা-বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার অ্যাডহক কমিটি গঠনের নির্দেশনা এখনো আসেনি।

খবরটি 298 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen