মো: তুহিন হোসাইন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে ও রাষ্ট্র বিরোধী বেশি-বিদেশি ষড়যন্ত্রের প্রতিবাদ এবং বৈষম্য, সন্ত্রাস ও চাঁদাবাজি মুক্ত পার্বত্য চট্টগ্রাম গঠনের দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ পিসিএনপি আয়োজনে ছাত্র জনতার মহা সমাবেশ অনুষ্ঠিত হয়। শনিবার (৩১ আগস্ট) বিকালে জেলা প্রেস ক্লাব চত্বরে এ মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ লক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী নিয়ে বান্দরবান পৌরসভার সামনে থেকে শহরের বিভিন্ন স্থানে প্রদক্ষিণ শেষে প্রেস ক্লাব চত্বরে এ মহাসমাবেশে যোগ দেয়। এ সময় বিশাল মিছিল থেকে কে বলেছে আদিবাসী, আমরা সবাই বাংলাদেশি, তুমি কে, আমি কে, বাংলাদেশি, বাংলাদেশি’ এ স্লোগান দেয় ছাত্র জনতা।

            সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের মোট জনসংখ্যার ৫৪ ভাগ হয়েও বাঙালিরা সকল ক্ষেত্রে সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত এবং শোষণ-নিপীড়নের শিকার। শোষণ-নিপীড়ন মুক্ত সাম্য ভিত্তিক সমাজ গড়তে কাউকে পিছনে ফেলে রাখা যাবে না। পাহাড়ি সন্ত্রাসীরা সাধারণ মানুষের কাছ থেকে শত কোটি টাকা চাঁদা ও মুক্তি পণ নিয়ে সে টাকায় অবৈধ অস্ত্র, গোলা-বারুদ কিনে আবার সাধারন মানুষের উপর ব্যবহার করছে। এ সকল সন্ত্রাসী, চাঁদাবাজি, গুম-খুন, নির্মল করতে হবে। বক্তারা আরো বলেন, অসাংবিধানিক ১৯০০ সালের পার্বত্য শাসন বিধি ও রাজার সনদ বাতিল, বাজার ফান্ড এলাকায় ব্যাংক ঋণ চালু করা, বিচারহীনতা, দুর্নীতি, চাঁদাবাজি বন্ধ, শিক্ষা ও চাকরি কোটা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের অংশীদারিত্ব, সরকারি চাকরিতে নিয়োগসহ সকল ক্ষেত্রে জনসংখ্যা অনুযায়ী পাহাড়ি বাঙালি নির্বিশেষে চাকমা, মারমা, ত্রিপুরাসহ সকল সম্প্রদায়ের জনসংখ্যা অনুপাতে জনপ্রতিনিধিত্বের সুযোগ তৈরি এবং শিক্ষা ও চাকরির ক্ষেত্রে কোটার অধিকার প্রাপ্তি নিশ্চিত করতে হবে।

            ছাত্র জনতার মহা সমাবেশ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক পরিষদ চেয়ারম্যান কাজী মোঃ মজিবর রহমান, জেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ নাছির উদ্দিন, কেন্দ্রীয় নাগরিক পরিষদের দপ্তর সম্পাদক মোঃ শাহজালাল, সংগঠনের নেতাকর্মী ও সাধারণ ছাত্র জনতা।

খবরটি 290 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen