স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে আদিবাসী শিক্ষার্থীদের বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ আয়োজন। এ প্রতিবাদ সমাবেশে সংবিধানে আদিবাসী স্বীকৃতি, পার্বত্য চুক্তি পূর্ণবাস্তবায়ন, আদিবাসীদের বেদখল হওয়া ভুমি ফিরিয়ে দেওয়া, পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ বহালসহ ৭টি দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ আয়োজন করা হয়। বুধবার (২১ আগষ্ট) বিকাল ৩ টায় পুরাতন রাজবাড়ী মাঠ থেকে বিক্ষোভ মিছিল আয়োজন করেছে আদিবাসী শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্য বরোধী আন্দোলনের ছাত্রনেতা অং অং মারমা সমন্বয়ক দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বে ৭ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ যোগ দেয় শিক্ষার্থীরা। বিভিন্ন দাবী সম্বলিত প্লাকার্ড, ফেস্টুন, ব্যানার নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ বিক্ষোভ মিছিল শেষে বান্দরবান প্রেসক্লাব চত্ত্বরে বিক্ষোভ সমাবেশ করা হয়। সমাবেশ শেষে ঐতিহ্যবাহী রাজার মাঠে আয়োজন করা হয় প্রতিবাদী গানের অনুষ্ঠান। এ সময় বিভিন্ন জাতিসত্তার ভাষায় গণজাগরণের গান পরিবেশন করেন শিল্পীরা।

            এ বিক্ষোভ সমাবেশে পার্বত্য শান্তি চুক্তির পূর্ণবাস্তবায়ন, পাহাড়ীদের বেদখল হওয়া ভুমি ফিরিয়ে দেওয়া, আদিবাসী সাংবিধানিক স্বীকৃতি, কেএনএফ সন্দেহে গ্রেফতারকৃত বম জনগোষ্ঠীর পুরুষ, নারী-শিশু মুক্তি, পার্বত্য চট্টগ্রামে রাজবন্দিদের অবিলম্বে মুক্তি, পাহাড়ীদের প্রথাগত ভুমি অধিকার নিশ্চিত, পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ আইনের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধ, গ্রাফিতি আঁকার স্বাধীনতা ও পর্যটনের নামে পাহাড়ীদের ভুমি বেদখল বন্ধ করা এ ৭ দফা দাবি উপস্থাপন করা হয়।

            বিক্ষোভ সমাবেশে সমন্বয়ক দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্য বরোধী আন্দোলনের ছাত্রনেতা অং অং মারমা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষার্থী পুপুসিং মারমা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের সাবেক কেন্দ্রীয় সভাপতি জন ত্রিপুরা, বম স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি জেমস লালথারঙাক বম, মংচশৈ মারমা, ও পরিবেশবাদী সংগঠন গ্রিন ভয়েসের সাচিংনু মারমা।

খবরটি 306 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen