আন্তর্জাতিক ডেস্ক: উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইদ। পরে এই পদে তিনি সামাজিক বিষয়ক মন্ত্রীকে নিয়োগ করেছেন। বরখাস্তকৃত প্রধানমন্ত্রী এক বছর আগে এ দায়িত্বে নিযুক্ত হয়েছিলেন। দ্বিতীয় মেয়াদে জয়ের পথ প্রশস্ত করার জন্য প্রেসিডেন্ট সাইদ প্রতিদ্বন্দ্বীদের ওপর বিধিনিষেধ জারির পাশাপাশি ভীতি প্রদর্শনের মতো কাজ করছেন। বৃহস্পতিবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

            প্রতিবেদনে বলা হয়েছে, তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ দেশটির প্রধানমন্ত্রী আহমেদ হাচানিকে বরখাস্ত করেছেন। তার স্থলাভিষিক্ত হিসাবে সামাজিক বিষয়ক মন্ত্রী কামেল মাদৌরিকে নিযুক্ত করেছেন। তিউনিসিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে এটি জানিয়েছে। দেশের অনেক অংশে বারবার পানি ও বিদ্যুৎ বিভ্রাটের কারণে জনগণের অসন্তোষের মধ্যে প্রধানমন্ত্রী আহমেদ হাচানিকে তার পদ থেকে বরখাস্ত করা হয়। তিউনিসিয়া ক্রমাগত খরায় ভুগছে যার ফলে পানি বণ্টনে কোটা ব্যবস্থা চালু হয়েছে।

            গত বছরের আগস্টে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হিসেবে হাচানির নাম ঘোষণা করা হয়েছিল। বরখাস্ত করার কয়েক ঘণ্টা আগে হাচানি এক ভিডিও বার্তায় বলেছিলেন, দেশের খাদ্য ও জ্বালানির চাহিদা সুরক্ষিত করাসহ বিশ্বব্যাপী নানা চ্যালেঞ্জ সত্ত্বেও তার সরকার বেশ কয়েকটি বিষয়ে অগ্রগতি করেছে।

খবরটি 313 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen