আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ইউক্রেন সংঘাত অবসানের লক্ষ্য নিয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান রাশিয়া সফর করেন। সে সময় তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন। কিন্তু অরবানের এ সফরকে ভালোভাবে দেখছেন না ইউরোপীয় নেতারা।

            মার্কিন গণমাধ্যম পলিটিকো দাবি করেছে, হাঙ্গেরিতে অনুষ্ঠেয় এ সম্মেলনের পরিবর্তে ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ে প্রধান জোসেফ বোরেল একই সময়ে পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে আনুষ্ঠানিকভাবে একটি কাউন্সিল আয়োজন করার কথা বিবেচনা করছেন। এর মাধ্যমে হাঙ্গেরির প্রধানমন্ত্রীর আমন্ত্রণে অনুষ্ঠেয় সম্মেলন বয়কট করা সম্ভব হবে। জার্মানি ও ফ্রান্সসহ  কয়েকটি সদস্য দেশের মধ্যে বিষয়টি নিয়ে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে। এসব দেশ ভিক্টর অরবানের সাম্প্রতিক মস্কো সফরের বিষয়টিকে নিন্দার দৃষ্টিতে দেখছে।

            হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে অনুষ্ঠেয় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একটি সম্মেলন বয়কট করার জন্য পরিকল্পনা শুরু করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। আগামী ২৮ ও ২৯ আগস্ট এ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। কিন্তু বুদাপেস্টে এ উচ্চ পর্যায়ের সম্মেলনটিকে ঠেকিয়ে দেওয়ার পরিকল্পনা করছেন ইইউয়ের পররাষ্ট্রমন্ত্রীরা।

খবরটি 314 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen