আন্তর্জাতিক ডেস্ক: ভারত বিশ্বকে যুদ্ধ নয়, বুদ্ধ দিয়েছে এ মন্তব্য করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর অর্থ ভারত সর্বদা শান্তি ও সমৃদ্ধি দিয়েছে এবং দেশটি ২১ শতকে তার ভূমিকাকে শক্তিশালী করতে চলেছে। রাশিয়া থেকে অস্ট্রিয়ায় সফরে গিয়ে মোদি এ সব কথা বলেন। বুধবার (১০ জুলাই) রাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি। মূলত দুদিনের রাশিয়া সফর শেষে অস্ট্রিয়ায় যান মোদি। ৪০ বছর পর প্রথম কোন ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে দেশটিতে গেছেন তিনি।

            পরে সেখানে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় মোদি বলেন, সেরা, উজ্জ্বল, সবচেয়ে বড় অর্জন এবং সর্বোচ্চ মাইলফলকে পৌঁছানোর লক্ষ্যে কাজ করছে ভারত। তিনি আরও বলেন, হাজার বছর ধরে আমরা নিজেদের জ্ঞান ও দক্ষতা বিশ্বের সঙ্গে ভাগ করে নিয়েছি। আমরা যুদ্ধ দিইনি, বিশ্বকে বুদ্ধ দিয়েছি। ভারত সব সময় শান্তি ও সমৃদ্ধি বজায় রেখেছে। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে সে কাজ করবে। তিনি বলেন, এ ঐতিহাসিক অনুষ্ঠানে দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। ভারত ও অস্ট্রিয়া ৭৫ বছরের বন্ধুত্ব উদযাপন করছে। দুই দেশ ভৌগলিকভাবে দুই প্রান্তে অবস্থিত হলে, আমাদের মধ্যে অনেক মিল রয়েছে। গণতন্ত্র আমাদের দুই দেশকে যুক্ত করেছে। স্বাধীনতা, সাম্য, আইনের প্রতি সম্মান নিয়ে আমাদের চিন্তাধারা এক। আমাদের দুই দেশেরই সমাজ বহু ভাষা ও সংস্কৃতির মিলনে তৈরি। দুই দেশ বৈচিত্রকে উদযাপন করে। আর সে চিন্তাধারা প্রতিফলনের অন্যতম বড় মাধ্যম হলো নির্বাচন।

            এর আগে রাশিয়া সফরের সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলার সময় মোদি শান্তিপূর্ণভাবে সমাধান খোঁজার গুরুত্ব উল্লেখ করেছেন। পুতিনকে ভারতীয় এ প্রধানমন্ত্রী বলেছেন, যুদ্ধক্ষেত্রে কোন সমাধান হয় না।

খবরটি 373 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen