জবভ:                                                                                                                      উধঃব:  ৯জুলাই ২০২৪

 

প্রেস বিজ্ঞপ্তি

 

সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ

 

আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনসমূহের উদ্যোগে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (৯ জুলাই ২০২৪) খাগড়াছড়ি জেলার দীঘিনালা, রামগড়, মহালছড়ি, লক্ষীছড়ি, এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি, কুদুকছড়ি, কাউখালী ও নান্যাচরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

            উক্ত স্থানসমূহে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ‘ব্রিটিশ প্রণীত ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনে এ অঞ্চলে বসবাসরত পাহাড়িদের প্রথাগত আইন, রীতি-নীতি ও ভূমি অধিকারের স্বীকৃতি রয়েছে। বাংলাদেশ সরকারের দায়িত্ব হচ্ছে এ আইনকে সুরক্ষা দেওয়া। ‘কিন্তু সরকার তা নাকরে সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্রে দু’জন সেটলার বাঙালির সাথে যুক্ত হয়েছে, যারা দৃশ্যত একটি বিশেষ স্বার্থান্বেষী মহলের কথায় আইনটি অকার্যকর করতে সুপ্রীম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছে। এর মাধ্যমে তারা পার্বত্য চট্টগ্রামে রাজা, হেডম্যান ও কার্বারীর পদবী বিলুপ্তিসহ পাহাড়িদের প্রথাগত আইন, রীতি-নীতি ও ঐতিহ্য-সংস্কৃতি চিরতরে মুছে দিতে চাচ্ছে।’

            পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণ যুগযুগ ধরে নিজেদের প্রথাগত আইন মেনে এ অঞ্চলে বসবাস করে আসছে মন্তব্য করে বক্তারা বলেন, ‘সরকার যদি এই সিএইচটি রেগুলেশন বাতিলের মাধ্যমে এই প্রথাগত রীতি-নীতি পদ্ধতি ও অধিকার হরণ করতে চায় তাহলে পার্বত্য চট্টগ্রামের জনগণ তা কখনই মেনে নেবেনা। ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনগুলো জনগণকে সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।‘

বক্তারা একই দাবিতে আগামীকাল সড়কে শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট কর্মসূচি সফল করার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে অবিলম্বে সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধ করে আইনটি বলবৎ রাখার পদক্ষেপ গ্রহণ করা, পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকারের সাংবিধানিক স্বীকৃতি, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাশাসন তুলে নেয়া, সেটলার বাঙালিদের সমতলে পুনর্বাসন ও পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তির স্বার্থে পূর্ণস্বায়ত্তশাসন দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।

            উক্ত বিক্ষোভ মিছিল ও সমাবেশে “পাহাড়িদের প্রথাগত শাসন ব্যবস্থা মেনে নিতে হবে; পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াও; পার্বত্য চট্টগ্রামের বিশেষ শাসন ব্যবস্থা মেনেনাও; রাজা-হেডম্যান -কারবারী প্রথা বাতিল করা যাবেনা; পূর্ণ স্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাজনৈতিক সমাধান; পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ১৯০০, আমার রক্ষাকবচ;  পাহাড়িদের প্রথাগত অধিকারের স্বীকৃতি দিতে হবে; পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধ কর; পাহাড় থেকে সেনাশাসন তুলেনাও; সেটলারদের সমতলে সম্মানজনক পুনর্বাসন কর; ভূমি বেদখল বন্ধ কর, বেদখলকৃত জমি ফেরত দাও; Stop conspiracy to repeal CHT Regulation; No to Military Rule in CHT; We Want Full Autonomy in CHT” ইত্যাদি শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়।

            দীঘিনালা: আদালতের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের বিশেষন শাসনবিধি সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে খাগড়াছড়ির দীঘিনালায় ইউপিডিএফের দীঘিনালা ইউনিটের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

আজ সকাল ১০টার সময়“ পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসন দিতে হবে” শ্লোগানে দীঘিনালার বাবুছড়া সড়কের বাঘাইছড়ি দোরহতে একটি মিছিল নিয়ে বাবুছড়া কলেজ সংলগ্ন রাস্তার মোড়ে এসে সমাবেশ করা হয়।

সমাবেশে দীপন চাকমার সভাপতিত্বে ও সুজন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফের দীঘিনালা ইউনিটের সংগঠক সজীব চাকমা ও অমর চাকমা।

            রামগড়: আদালতের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের বিশেষ শাসনবিধি সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে খাগড়াছড়ি ররামগড়ে তিন সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (৯ জুলাই ২০২৪) সকাল সাড়ে ১০টায় “পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসন দিতে হবে” শ্লোগানে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের রামগড় উপজেলাসমূহ যৌথভাবে এই বিক্ষোভ কর্মসূচি পালন করে।

প্রথমে রামগড় উপজেলা সদরের দাতারাম পাড়া মুখএলাকা থেকে খাগড়াছড়ি – ঢাকা সড়কে একটি বিক্ষোভ মিছিল বের করা হয। মিছিলটি সড়ক প্রদক্ষিণ করে যৌথ খামার এলাকায় এসে সমাবেশে মিলিত হয়।

এতে পিসিপির রামগড় উপজেলা শাখার সভাপতি বাহাদুর ত্রিপুরারা সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তৈমাং ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক রজেন্টু চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের রামগড় উপজেলা শাখার সভাপতি গুলমনি চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য নয়ন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা শাখার সভাপতি লিটন চাকমা।

            মহালছড়ি: আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে খাগড়াছড়ির মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউপিডিএফ মহালছড়ি ইউনিট।

“পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসন দিতে হবে” শ্লোগানে বিক্ষোভ মিছিল পরবর্তী প্রতিবাদ সমাবেশে ইউপিডিএফ সংগঠক স্থির চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন বিজগ খীসা।

            লক্ষীছড়ি: আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন বাতিলেরষ ড়যন্ত্র বন্ধের দাবিতে খাগড়াছড়ির লক্ষীছড়িতে গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ), পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও হিলউইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) এর যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

            বাঘাইছড়ি (রাঙামাটি): আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন বাতিলেরষ ড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামটির বাঘাইছড়িতে ইউপিডিএফসহ চার সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৯ জুলাই ২০২৪) সকাল সাড়ে ৯টায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম- এর যৌথ ব্যানারে বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটন সড়কের লাদুমুনি বাজারে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

মিছিল পরবর্তী সমাবেশে ইউপিডিএফের বাঘাইছড়ি ইউনিটের সংগঠক রুপেশ চাকমার সভাপতিত্বে ও গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা কমিটির সদস্য নয়ন চাকমার সঞ্চালায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের বাঘাইছড়ি উপজেলা কমিটির সভাপতি পলেন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা কমিটির সভাপতি বীর চাকমা, হিল উইমেন্স ফেডারেশন বাঘাইছড়ি উপজেলা কমিটির সহসভাপতি জোস্না চাকমা ও পার্বত্য নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা কমিটির সভাপতি অর্চনা চাকমা। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সাজেক জুমচাষী কল্যাণ সমিতির সভাপতি জোতিলাল চাকমা।

            কুদুকছড়ি (রাঙামাটি): আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরাম ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙামাটির সদর উপজেলার কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। আজ মঙ্গলবার (৯ জুলাই) দুপুর ১ টার সময় কুদুকছড়ি বড়মহাপুরুম উচ্চ বিদ্যালয়ের মূল ফটক থেকে বিক্ষোভ মিছিল শুরু করা হয়। মিছিলটি রাংগামাটি – খাগড়াছড়ি সড়ক হয়ে কুদুকছড়ি বাজার প্রদক্ষিন করে পূনরায় বড়মহাপুরুম উচ্চ বিদ্যালয় মূল ফটকে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের রাঙামাটি জেলা সভাপতি রিনিশা চাকমার সভাপতিত্বে ও পিসিপি জেলা অর্থ সম্পাদক ঝিমিত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি ধর্মশিং চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা সভাপতি রিমি চাকমা ও পিসিপির জেলা সভাপতি তনুময় চাকমা। এছাড়া রাঙামাটির কাউখালি ও নান্যাচরেও আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্র বন্ধের একই দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বার্তা প্রেরক

 

নিরনচাকমা

প্রচার ও প্রকাশনা বিভাগ

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

খবরটি 399 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen