আন্তর্জাতিক ডেস্ক: গাজাসহ ফিলিস্তিনের দখলকৃত সব অঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান জানিয়েছে আরব দেশগুলোর জোট আরব লীগ। বাহরাইনের মানামাতে আরব লীগের সম্মেলনে যোগ দেন জোটের রাষ্ট্র প্রধানরা। বৃহস্পতিবার (১৬ মে) বৈঠক শেষে সম্মেলন থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

            আরব লীগ জোটের বিবৃতিতে বলেছে, যতদিন পর্যন্ত দ্বিরাষ্ট্র নীতি কার্যকর না হচ্ছে ততদিন ২২ দেশের এ জোট ‘মানামা ঘোষণা’ থেকে ফিলিস্তিনের দখলকৃত সব অঞ্চলে জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানাচ্ছে।ফিলিস্তিনের বৈধ প্রতিনিধি হিসেবে তারা শুধুমাত্র পিএলওকে স্বীকৃতি দেয়। পিএলও গাজা ভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রতিপক্ষ। এতে ক্ষমতাসীন ফাতাহ মুভমেন্টের আধিপত্য রয়েছে। এছাড়া এ সম্মেলন থেকে ফিলিস্তিনের সব পক্ষকে ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) অধীনে আসার আহ্বান জানানো হয়েছে।

            ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর ফিলিস্তিনের পশ্চিমতীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকা দখল করে ইসরায়েল। ২০০৫ সালে গাজা থেকে ইসরায়েলিরা সরে গেলে এখনো জেরুজালেম এবং পশ্চিম তীরের বেশিরভাগ অংশ দখল করে রেখেছে তারা। ইসরায়েলিরা সেসব ভূখণ্ড ফেরত না দেওয়ায় এখন পশ্চিম তীর, জেরুজালেম এবং গাজাকে নিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হচ্ছে। যে রাষ্ট্রের রাজধানী হবে জেরুজালেম। তবে দখলদার ইসরায়েল দ্বিরাষ্ট্র নীতি এখন আর মানছে না। ফলে গাজাসহ অন্যান্য জায়গায় বেশ কয়েকটি দল কয়েক দশক ধরে সশস্ত্র প্রতিরোধ চালিয়ে যাচ্ছে।

সূত্র: আল আরাবিয়া

খবরটি 417 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen